অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে বাস খাদে পড়ে ২০ জনের প্রাণহানি


পাকিস্তানের এই মানচিত্রে পাঞ্জাব প্রদেশের সেনা-অধ্যুষিত রাওয়ালপিণ্ডি শহর দেখা যাচ্ছে।
পাকিস্তানের এই মানচিত্রে পাঞ্জাব প্রদেশের সেনা-অধ্যুষিত রাওয়ালপিণ্ডি শহর দেখা যাচ্ছে।

পাকিস্তানের উত্তরপ্রান্তে শুক্রবার ভোরে খাদে একটি বাস উল্টে গেছে। স্থানীয় প্রশাসনের এক মুখপাত্র বলেন, এই দুর্ঘটনায় ২০ জন যাত্রী মারা গেছে। আহত ২১ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পাকিস্তানের পূর্বাঞ্চলের পাঞ্জাব প্রদেশের সেনা-অধ্যুষিত রাওয়ালপিণ্ডি শহর থেকে বাসটি উত্তরাঞ্চলের পার্বত্য এলাকা গিলগিট-বাল্টিস্তানের দিকে যাচ্ছিল। ভোরের দিকে পথে এই দুর্ঘটনা ঘটে।

এই এলাকার স্থানীয় সরকার কর্তৃপক্ষের এক মুখপাত্র ফাইজুল্লাহ ফিরাক রয়টার্সকে বলেন, “বাসটি গিলগিট-বাল্টিস্তানের দিয়ামার জেলা দিয়ে অগ্রসর হচ্ছিল। সেই সময় এটি গভীর খাদে পড়ে যায়।” পাশাপাশি তিনি বলেন, ২১ জন আহত হয়েছেন।

তিনি জানান, আহত যাত্রীদের অন্যত্র সরিয়ে নিয়ে যেতে সরকার অবিলম্বে উদ্ধার অভিযান শুরু করেছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

প্রাণঘাতী ও ভয়াবহ সড়ক দুর্ঘটনা পাকিস্তানে প্রায়শই ঘটে। এ দেশে ট্রাফিক নিয়ম কেউই তেমন মানে না এবং বহু গ্রামীণ এলাকায় রাস্তার অবস্থা খুবই খারাপ।

কয়েক দশক ধরে পাকিস্তান রুক্ষ উত্তর অঞ্চলে রাস্তা খোদাইয়ের জন্য ব্যাপক কাজ করেছে। বিশ্বের কয়েকটি উচ্চতম পর্বতমালা রয়েছে এই অঞ্চলে। এখানকার সংকীর্ণ রাস্তাগুলি খাড়া পাহাড়ে কোনো রকমে ঝুলছে।

খাইবার পাখতুনখাওয়ার কাছে মার্চ মাসে জঙ্গি হামলায় ৬ জনকে হত্যা করা হয়েছে। সুতরাং জঙ্গি হামলা এই এলাকার যাত্রীদের জন্য আরেক ঝুঁকি। চীনের সাহায্যপুষ্ট বাঁধ ও জলবিদ্যুৎ প্রকল্পের অবকাঠামোকে লক্ষ্যবস্তু করে এই হামলাগুলি চালানো হয়।

XS
SM
MD
LG