অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ইফাদের নতুন কার্যালয়, কৌশলগত মাইলফলক বললেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট


জেরার্ডাইন মুকেশিমানা বাংলাদেশ সফরকালে কান্ট্রি অফিস উদ্বোধন করেন। ২ মে, ২০২৪।
জেরার্ডাইন মুকেশিমানা বাংলাদেশ সফরকালে কান্ট্রি অফিস উদ্বোধন করেন। ২ মে, ২০২৪।

ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (ইফাদ) ভাইস প্রেসিডেন্ট জেরার্ডাইন মুকেশিমানা বলেছেন যে বাংলাদেশে ইফাদের নতুন কার্যালয় তাদের অংশীদারদের আরো ঘনিষ্ঠ করবে।

তিনি বলেন, “সহযোগিতা জোরদার করতে এবং বাংলাদেশের গ্রামীণ এলাকায় কার্যকর পরিবর্তন আনার লক্ষ্যে, এই কার্যালয় হলো কৌশলগত মাইলফলক।”

বৃহস্পতিবার (২ মে) মুকেশিমানা এই প্রথম আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ সফর করছেন। বাংলাদেশে কান্ট্রি অফিস উদ্বোধন করেন তিনি। এসময় মুকেশিমানা বলেন যে এই অফিস, বাংলাদেশের গ্রামীণ উন্নয়ন প্রচেষ্টায় ইফাদের প্রতিশ্রুতিকে আরো এক ধাপ এগিয়ে নিলো।

গত সপ্তাহ ধরে আমি দেখেছি, কীভাবে ইফাদ এবং বাংলাদেশ সরকার ক্ষুদ্র কৃষকদের, বিশেষত নারী ও তরুণদের, ক্ষমতায়নে জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে তাদের আয় বৃদ্ধি করতে এবং তাদের সম্প্রদায়ের জন্য আরো পুষ্টিকর খাদ্য উৎপাদনে একসঙ্গে কাজ করেছে;” মুকেশিমানা যোগ করেন।

ইফাদ প্রতিনিধিদল এর আগে বাংলাদেশের উত্তরাঞ্চলে ইফাদের অর্থায়নে পরিচালিত প্রকল্পগুলো পরিদর্শন করে। এসময় প্রতিনিধি দলের সদস্যরা নীলফামারী ও ঠাকুরগাঁও জেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব ও উইং প্রধান (সমন্বয় ও নরডিক) মো. হাফিজুর রহমান বলেন, “ইফাদকে এই নতুন যাত্রার জন্য স্বাগত জানাই।”

ইফাদের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক পরিচালক রিহানা রিফাত রাজা বলেন, এই অফিসের উদ্বোধন গ্রামীণ জনগণের উন্নত জীবন ও জীবিকা গড়ে তোলার পথে ইফাদ এবং বাংলাদেশ একসঙ্গে যা অর্জন করেছে তা উদযাপনের একটি সুযোগ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন; ইফাদ-এর ভাইস প্রেসিডেন্টের জ্যেষ্ঠ উপদেষ্টা স্টেফানি মিকালেফ, বাংলাদেশে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জিয়াওকুন শি এবং বিশ্ব খাদ্য কর্মসূচি বাংলাদেশের প্রতিনিধি ডোমেনিকো স্ক্যালপেলি।

১৯৭৮ সাল থেকে ইফাদ বাংলাদেশ সরকারকে পল্লী উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করে আসছে। গত ৪৫ বছরে ইফাদ বাংলাদেশের ৩৭টি প্রকল্পে ১ কোটি ১০ লাখের বেশি পরিবারের জীবন ও জীবিকার উন্নয়নে ৩৯০ কোটি ডলার অর্থায়ন করেছে।

XS
SM
MD
LG