অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে তাপপ্রবাহ অব্যাহত


রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে তীব্র তাপপ্রবাহ—আবহাওয়া অধিদপ্তর
রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে তীব্র তাপপ্রবাহ—আবহাওয়া অধিদপ্তর

বাংলাদেশে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। পাঁচ জেলায় অতি তীব্র এবং আট জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বৃহস্পতিবারের (২ মে) বুলেটিন অনুযায়ী, যশোর, খুলনা, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, কুষ্টিয়া ও মাগুরা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ ছাড়া, দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের পশ্চিমাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য এবং অন্যত্র তা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোর ও চুয়াডাঙ্গা হেলায়। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায়।

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়া অফিস জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য থেকে বাংলাদেশের দক্ষিণ–পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ঢাকাসহ পাঁচ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

এদিকে ঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

অধিদপ্তর নিয়মিত বুলেটিনে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টার বার্তায় জানিয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ২৮ মিলিলিটার রেকর্ড করা হয় কক্সবাজারের কুতুবদিয়ায়।

চট্টগ্রামে বৃষ্টি

প্রচণ্ড তাপদাহের পর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি হয়েছে। বুধবার দিবাগত রাত থেকে চট্টগ্রাম শহরে মেঘলা আকাশ ছিল এবং থেমে থেমে বিজলি চমকায়।

বৃহস্পতিবার ভোর থেকে থেমে থেমে বৃষ্টি পড়তে থাকে নগরীর বিভিন্ন জায়গায় এবং সকাল সাড়ে ৯টা পর্যন্ত বৃষ্টি হয়েছে নগরজুড়ে।

এর আগে বুধবার মধ্যরাতে জেলার সাতকানিয়া, চন্দনাইশ, লোহাগাড়ায় বৃষ্টির দেখা মেলে।

দীর্ঘদিন পর বৃষ্টির ফলে জনমনে স্বস্তি নেমে আসে। যদিও বৃষ্টির স্থায়িত্ব ছিল অল্প সময়। তীব্র তাপপ্রবাহে মানুষ বৃষ্টি দেখে উচ্ছ্বসিত হয়ে পড়েন।

XS
SM
MD
LG