অ্যাকসেসিবিলিটি লিংক

"শীতের কারণে নির্বাচনে ভোটার উপস্থিতি কম ছিলো"- মুজিবুল হক চুন্নু


মুজিবুল হক চুন্নু
মুজিবুল হক চুন্নু

৭ জানুয়ারী ২০২৪-এ হয়ে গেলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে ৩০০ আসনের ঘোষিত ২৯৮ টির মধ্যে ২২২ টিতে জিতে, দুই তৃতীয়াংশের ওপর সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

অংশ নেয়া ২৮ টির মধ্যে ২৪ টি থেকে একজনও না জেতা ও তাদের মধ্যে একজন ছাড়া বাকি সবার জামানত হারানো এ নির্বাচনে জাতীয় পার্টির ১১ ও জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যান পার্টি থেকে জিতেছেন ১ জন করে।

এদের মধ্যে, জাতীয় পার্টির ১১ জনই জয়ী হয়েছেন আওয়ামী লীগের সমর্থন নিয়ে, যেসব জায়গা থেকে আওয়ামী লীগ তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছিল সেসব নির্বাচনী এলাকায়।

জাসদ ও ওয়ার্কার্স পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন নৌকা নিয়ে লড়ে, আর কল্যান পার্টিও তার আসনটি জিতেছে আওয়ামী লীগের সমর্থন নিয়ে।

বিজয়ী ৬২ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৫৮ জনই আওয়ামী লীগের নেতা।

ফলে এ নির্বাচন শেষে দেশে একটি একদলীয় "গণতন্ত্রের" উত্থান হবার আশংকা দেখা দিয়েছে।

বিএনপিসহ ৬৩টি রাজনৈতিক দলের বর্জন করা এ নির্বাচনে নির্বাচন কমিশনের দেয়া দেয়া তথ্য মতে ভোটার উপস্থিতি ছিল ৪১ দশমিক ৮ শতাংশ। অফিসিয়াল এই ফিগার-এর বিশ্বাসযোগ্যতা নিয়ে দেশে বিদেশে প্রশ্ন উঠেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৭৫ এর পর এটিই বাংলাদেশে হওয়া সবচেয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন যদিও বিএনপি সহ, দেশি বিদেশী অনেকেই এই নির্বাচনকে "ডামি নির্বাচন " বলে দাবি করেছেন।

কেমন হলো এবারের নির্বাচন? কেমন ছিল এতে প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, নির্বাচন কমিশনের ভূমিকা? এ নিয়ে ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে আমরা কথা বলেছি নির্বাচনে জয়ী, পরাজিত, বর্জনকারী, সব পক্ষের রাজনীতিবিদদের সাথে। কথা বলেছি সুশীল সমাজের প্রতিনিধিদের সাথেও। নির্বাচনে মিডিয়ার ভূমিকাকে তারা কিভাবে দেখছেন? কিভাবে নিচ্ছেন নির্বাচনের ব্যাপারে দেয়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়া? এসব নিয়েও আমরা কথা বলেছি তাদের সাথে।

এই সাক্ষাৎকারটি পাঠিয়েছেন আদিত্য রিমন।

সাক্ষাৎকার: মুজিবুল হক চুন্নু, জাতীয় পার্টির মহাসচিব

ভয়েস অফ আমেরিকা: ভোট কতটা অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হলো? এই চারটি ক্রাইটেরিয়াতে ১ থেকে ১০ স্কেলে এই নির্বাচনকে আপনি কত দেবেন?

মুজিবুল হক চুন্নুঃ এখানে ৪ টি ক্রাইটেরিয়াতে এই নির্বাচনকে আমি ৪ থেকে ৫ স্কোর দিবো।

ভয়েস অফ আমেরিকা: এবারের নির্বাচনে আইন শৃঙ্খলা বাহিনীর ভূমিকাতে কি আপনি সন্তুষ্ট? ১ থেকে ১০ স্কেলে আইন শৃঙ্খলা বাহিনী কত পাবে?

মুজিবুল হক চুন্নুঃ নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকার জন্য আমি ৫ স্কোর দিবো।

ভয়েস অফ আমেরিকা: প্রশাসন কতটা নিরপেক্ষভাবে কাজ করেছে? ১ থেকে ১০ এর মধ্যে প্রশাসনের ভূমিকাকে কত দিতে চান আপনি?

মুজিবুল হক চুন্নুঃ নির্বাচনে আমি প্রশাসনের ভূমিকায় সন্তুষ্ট। এখানে আমি ৬-৭ স্কোর দিবো।

ভয়েস অফ আমেরিকা: আসলে কত পার্সেন্ট ভোট পড়েছে বলে মনে করেন? আপনার এলাকায় কত পার্সেন্ট আসল আর কত পার্সেন্ট জাল ভোট পড়েছে বলে মনে হয়? নাকি এবারে জাল ভোট পড়েনি?

মুজিবুল হক চুন্নুঃ আমার নির্বাচনী এলাকায় ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে। নির্বাচন ৯৫ শতাংশ সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। জাল ভোট পড়ে নাই, পড়লেও সেটা কম।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচনে দেশীয় মিডিয়ার ভূমিকাকে ১ থেকে ১০ স্কেলে কত দেবেন? সঠিক তথ্যের জন্য আপনি কাদের ওপর নির্ভর করেছেন? ক্রমানুসারে বলুন নির্বাচন কমিশন, দেশি টিভি চ্যানেল, দেশি পত্রিকা, বিদেশী গণমাধ্যম, সোশ্যাল মিডিয়া।

মুজিবুল হক চুন্নুঃ নির্বাচনে আমাদের দেশী মিড়িয়াগুলো ৭০ থেকে ৮০ শতাংশ নিরপেক্ষ ছিলো। কিন্তু ব্যক্তি মালিকাধীন গণমাধ্যম নিজেদের স্বার্থের কারণে নিরপেক্ষ ভূমিকা পালন করে নাই। সামাজিক যোগাযোগ মাধ্যমে তেমন কিছু চোখে পড়ে নাই।

ভয়েস অফ আমেরিকা: ভোট বর্জনের ডাক কতটা সফল? ১ থেকে ১০ স্কেলে কত পাবে?

মুজিবুল হক চুন্নুঃ ভোট তো হয়ে গেছে। তাহলে সফল হলো কিভাবে? আমি গত ৯ টি সংসদ নির্বাচন করে আসছি। প্রতিবারই নির্বাচনে গড়ে ৫০ থেকে ৬০ শতাংশ ভোট পড়ে। আর শীতের প্রভাবে এবং শীতের সময় মানুষের কিছু কাজ থাকে, যার কারণে এবার ভোটার উপস্থিতি কিছুটা কম পড়েছে। আর বিএনপি নির্বাচনে অংশ নিলেও গড়ে ৪০ থেকে ৫০ শতাংশ ভোট পড়তে দেখে আসছি আমরা। তবে, ভোট বর্জনের কিছুটা প্রভাব তো থাকবেই।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচন ও নির্বাচনোত্তর সহিংসতা আর নির্বাচন বর্জন কেন্দ্রিক সহিংসতার মধ্যে কোনটি বেশি হয়েছে?

মুজিবুল হক চুন্নুঃ নির্বাচন বর্জন কেন্দ্রিক সহিংসতা বেশি হয়েছে। আমার এলাকায় ৪ টি ভোট কেন্দ্র পুড়িয়ে দেওয়া হয়েছে। বোম মারতে গিয়ে বিএনপির কর্মী ধরাও পড়েছে। নির্বাচনের আগে কিছু সহিংসতা হয়েছে। আর নির্বাচনোত্তর সহিংসতা তেমন চোখে পড়ে নাই।

ভয়েস অফ আমেরিকা: এ নির্বাচনের ফলে দেশের বিরাজমান রাজনৈতিক সংকট কাটার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে কত?

মুজিবুল হক চুন্নুঃ এটা নিয়ে এখনি মন্তব্য করা ঠিক হবে না। আগামীতে দেখা যাবে এই নির্বাচনের ফলে বিরাজমান রাজনৈতিক সংকট কতটুকু কেটেছে।

ভয়েস অফ আমেরিকা: আপনি কি মনে করেন এই রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির সংলাপে বসা দরকার?

মুজিবুল হক চুন্নুঃ নির্বাচনের আগে জাতীয় পার্টির পক্ষ থেকে আমি এবং আমার চেয়ারম্যান জিএম কাদের বারবার অনুরোধ জানিয়েছি, সংলাপে বসার জন্য। কিন্তু তারা আমাদের কথা শুনে নাই। দেশের সঙ্কট নিরসনে যে কোনও সময় সংলাপে বসা যেতে পারে।

ভয়েস অফ আমেরিকা: দুইদলের মধ্যে সংলাপ হলে একটি সমাধানে আসার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে?

মুজিবুল হক চুন্নুঃ ২ টি দল আলোচনা বসলে একটা না, একটা সমাধান আসবেই। আমি এটা বিশ্বাস করি।

ভয়েস অফ আমেরিকা: আন্দোলনের মাধ্যমে বিরোধীদল কি নতুন সংসদ ভাঙতে সরকারকে বাধ্য করতে পারবে? ১ থেকে ১০ স্কেলে কতটুকু চান্স দেখেন?

মুজিবুল হক চুন্নুঃ জাতীয় পার্টি তো নির্বাচন করেছে। কিন্তু যারা নির্বাচন করে নাই, আন্দোলনে আছে তারাই ভালো বলতে পারবে সরকারকে সংসদ ভেঙে দিতে, পদত্যাগে বাধ্য করতে পারবে কিনা। এটা তো আমার পক্ষে বলা সম্ভব নয়।

ভয়েস অফ আমেরিকা: যুক্তরাষ্ট্র মনে করে ৭ জানুয়ারীতে হওয়া বাংলাদেশের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি। এ বিষয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি বিবৃতি দিয়েছেন। আপনার মন্তব্য জানতে চাই।

মুজিবুল হক চুন্নুঃ এই বিষয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না।

XS
SM
MD
LG