অ্যাকসেসিবিলিটি লিংক

"সংকট নিরসনে সকল গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসতে হবে"- কর্নেল (অব.) অলি আহমদ


অলি আহমদ
অলি আহমদ

৭ জানুয়ারী ২০২৪-এ হয়ে গেলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে ৩০০ আসনের ঘোষিত ২৯৮ টির মধ্যে ২২২ টিতে জিতে, দুই তৃতীয়াংশের ওপর সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

অংশ নেয়া ২৮ টির মধ্যে ২৪ টি থেকে একজনও না জেতা ও তাদের মধ্যে একজন ছাড়া বাকি সবার জামানত হারানো এ নির্বাচনে জাতীয় পার্টির ১১ ও জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যান পার্টি থেকে জিতেছেন ১ জন করে।

এদের মধ্যে, জাতীয় পার্টির ১১ জনই জয়ী হয়েছেন আওয়ামী লীগের সমর্থন নিয়ে, যেসব জায়গা থেকে আওয়ামী লীগ তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছিল সেসব নির্বাচনী এলাকায়।

জাসদ ও ওয়ার্কার্স পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন নৌকা নিয়ে লড়ে, আর কল্যান পার্টিও তার আসনটি জিতেছে আওয়ামী লীগের সমর্থন নিয়ে।

বিজয়ী ৬২ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৫৮ জনই আওয়ামী লীগের নেতা।

ফলে এ নির্বাচন শেষে দেশে একটি একদলীয় "গণতন্ত্রের" উত্থান হবার আশংকা দেখা দিয়েছে।

বিএনপিসহ ৬৩টি রাজনৈতিক দলের বর্জন করা এ নির্বাচনে নির্বাচন কমিশনের দেয়া দেয়া তথ্য মতে ভোটার উপস্থিতি ছিল ৪১ দশমিক ৮ শতাংশ। অফিসিয়াল এই ফিগার-এর বিশ্বাসযোগ্যতা নিয়ে দেশে বিদেশে প্রশ্ন উঠেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৭৫ এর পর এটিই বাংলাদেশে হওয়া সবচেয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন যদিও বিএনপি সহ, দেশি বিদেশী অনেকেই এই নির্বাচনকে "ডামি নির্বাচন " বলে দাবি করেছেন।

কেমন হলো এবারের নির্বাচন? কেমন ছিল এতে প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, নির্বাচন কমিশনের ভূমিকা? এ নিয়ে ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে আমরা কথা বলেছি নির্বাচনে জয়ী, পরাজিত, বর্জনকারী, সব পক্ষের রাজনীতিবিদদের সাথে। কথা বলেছি সুশীল সমাজের প্রতিনিধিদের সাথেও। নির্বাচনে মিডিয়ার ভূমিকাকে তারা কিভাবে দেখছেন? কিভাবে নিচ্ছেন নির্বাচনের ব্যাপারে দেয়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়া? এসব নিয়েও আমরা কথা বলেছি তাদের সাথে।

এই সাক্ষাৎকারটি পাঠিয়েছেন খালিদ হোসেন।

সাক্ষাৎকার: কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম, প্রেসিডেন্ট, এলডিপি

ভয়েস অফ আমেরিকা: ভোট কতটা অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হলো? এই চারটি ক্রাইটেরিয়াতে ১ থেকে ১০ স্কেলে এই নির্বাচনকে আপনি কত দেবেন?

অলি আহমদ : এই নির্বাচনকে আমি পাঁচ দেব।

ভয়েস অফ আমেরিকা: এবারের নির্বাচনে আইন শৃঙ্খলা বাহিনীর ভূমিকাতে কি আপনি সন্তুষ্ট? ১ থেকে ১০ স্কেলে আইন শৃঙ্খলা বাহিনী কত পাবে?

অলি আহমদ: যেহেতু কোন ভোটার উপস্থিতি ছিল না আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকার ক্ষেত্রে এখানে ৩ থেকে ৫ দেব।

ভয়েস অফ আমেরিকা: প্রশাসন কতটা নিরপেক্ষভাবে কাজ করেছে? ১ থেকে ১০ এর মধ্যে প্রশাসনের ভূমিকাকে কত দিতে চান আপনি?

অলি আহমদ : শূণ্য

ভয়েস অফ আমেরিকা: আসলে কত পার্সেন্ট ভোট পড়েছে বলে মনে করেন? আপনার এলাকায় কত পার্সেন্ট আসল আর কত পার্সেন্ট জাল ভোট পড়েছে বলে মনে হয়? নাকি এবারে জাল ভোট পড়েনি?

অলি আহমদ: ৫ থেকে ১০ পার্সেন্ট ভোট কাস্ট হয়েছে পুরো দেশ মিলে। বাকিগুলি সব জাল ভোট।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচনে দেশীয় মিডিয়ার ভূমিকাকে ১ থেকে ১০ স্কেলে কত দেবেন? সঠিক তথ্যের জন্য আপনি কাদের ওপর নির্ভর করেছেন? ক্রমানুসারে বলুন নির্বাচন কমিশন, দেশি টিভি চ্যানেল, দেশি পত্রিকা, বিদেশী গণমাধ্যম, সোশ্যাল মিডিয়া।

অলি আহমদ : এক্ষেত্রে ৫ দেব। দেশি কিছু মিডিয়া খুব ভালো কাজ করেছে। আন্তর্জাতিক মিডিয়া সবগুলো ভাল কাজ করেছে। কিছু দালাল আসছিল বিদেশ থেকে। অবসরপ্রাপ্ত কিছু দালালেরা। এই দালালেরা শেরাটনে গিয়ে বলল নির্বাচন ভালো হয়েছে। এরা ছিল সরকারের দালাল।

ভয়েস অফ আমেরিকা: ভোট বর্জনের ডাক কতটা সফল? ১ থেকে ১০ স্কেলে কত পাবে?

অলি আহমদ: ভোট বর্জনের ডাকে ৯ দেব।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচন ও নির্বাচনোত্তর সহিংসতা আর নির্বাচন বর্জন কেন্দ্রিক সহিংসতার মধ্যে কোনটি বেশি হয়েছে?

অলি আহমদ: ক্ষমতাসীনদের আসল প্রার্থী আর ডামি প্রার্থীর মধ্যে সমস্যা হয়েছে। বিরোধী দলের কেউ অন্যায় কাজে লিপ্ত ছিল না।

ভয়েস অফ আমেরিকা: এ নির্বাচনের ফলে দেশের বিরাজমান রাজনৈতিক সংকট কাটার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে কত?

অলি আহমদ: ২ দেবো।

ভয়েস অফ আমেরিকা: আপনি কি মনে করেন এই রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপে বসা দরকার?

অলি আহমদ: সব সময় সংলাপের প্রয়োজন আছে। যুদ্ধ হলেও সংলাপ করে যুদ্ধ শেষ করে। জনগণ যা চায় সরকারকে সে জায়গায় আসতে হবে।

ভয়েস অফ আমেরিকা: দুই দলের মধ্যে সংলাপ হলে একটি সমাধানে আসার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে?

অলি আহমদ: এখানে দুই দলের প্রশ্ন না। এখানে সব গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলগুলো বিরোধী দলের যারা আছে, তাদের সবার সঙ্গে বসতে হবে। এটার নেতৃত্ব দেবে বিএনপি।

ভয়েস অফ আমেরিকা:আন্দোলনের মাধ্যমে বিরোধীদল কি নতুন সংসদ ভাঙতে সরকারকে বাধ্য করতে পারবে? ১ থেকে ১০ স্কেলে কতটুকু চান্স দেখেন?

অলি আহমদ: সময়ের জন্য অপেক্ষা করতে হবে।

ভয়েস অফ আমেরিকা : যুক্তরাষ্ট্র মনে করে ৭ জানুয়ারীতে হওয়া বাংলাদেশের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি। এ বিষয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি বিবৃতি দিয়েছেন। আপনার মন্তব্য জানতে চাই।

অলি আহমদ: এটা উনি ন্যূনতম কথাগুলো বলেছেন। শিশুরা যে ভোট দিয়েছে, প্রিজাইডিং অফিসার পোলিং অফিসাররা মিলে সিল মেরেছে। এ জিনিসগুলো উনি মেনশন করেন নাই এবং কর্মকর্তাদেরকে টাকা দেয়া হয়েছে ।

XS
SM
MD
LG