অ্যাকসেসিবিলিটি লিংক

"আমার ১৮ টি কেন্দ্রে জাল ভোট পড়েছে"- হাসানুল হক ইনু


হাসানুল হক ইনু
হাসানুল হক ইনু

৭ জানুয়ারী ২০২৪-এ হয়ে গেলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে ৩০০ আসনের ঘোষিত ২৯৮ টির মধ্যে ২২২ টিতে জিতে, দুই তৃতীয়াংশের ওপর সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

অংশ নেয়া ২৮ টির মধ্যে ২৪ টি থেকে একজনও না জেতা ও তাদের মধ্যে একজন ছাড়া বাকি সবার জামানত হারানো এ নির্বাচনে জাতীয় পার্টির ১১ ও জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যান পার্টি থেকে জিতেছেন ১ জন করে।

এদের মধ্যে, জাতীয় পার্টির ১১ জনই জয়ী হয়েছেন আওয়ামী লীগের সমর্থন নিয়ে, যেসব জায়গা থেকে আওয়ামী লীগ তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছিল সেসব নির্বাচনী এলাকায়।

জাসদ ও ওয়ার্কার্স পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন নৌকা নিয়ে লড়ে, আর কল্যান পার্টিও তার আসনটি জিতেছে আওয়ামী লীগের সমর্থন নিয়ে।

বিজয়ী ৬২ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৫৮ জনই আওয়ামী লীগের নেতা।

ফলে এ নির্বাচন শেষে দেশে একটি একদলীয় "গণতন্ত্রের" উত্থান হবার আশংকা দেখা দিয়েছে।

বিএনপিসহ ৬৩টি রাজনৈতিক দলের বর্জন করা এ নির্বাচনে নির্বাচন কমিশনের দেয়া দেয়া তথ্য মতে ভোটার উপস্থিতি ছিল ৪১ দশমিক ৮ শতাংশ। অফিসিয়াল এই ফিগার-এর বিশ্বাসযোগ্যতা নিয়ে দেশে বিদেশে প্রশ্ন উঠেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৭৫ এর পর এটিই বাংলাদেশে হওয়া সবচেয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন যদিও বিএনপি সহ, দেশি বিদেশী অনেকেই এই নির্বাচনকে "ডামি নির্বাচন " বলে দাবি করেছেন।

কেমন হলো এবারের নির্বাচন? কেমন ছিল এতে প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, নির্বাচন কমিশনের ভূমিকা? এ নিয়ে ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে আমরা কথা বলেছি নির্বাচনে জয়ী, পরাজিত, বর্জনকারী, সব পক্ষের রাজনীতিবিদদের সাথে। কথা বলেছি সুশীল সমাজের প্রতিনিধিদের সাথেও। নির্বাচনে মিডিয়ার ভূমিকাকে তারা কিভাবে দেখছেন? কিভাবে নিচ্ছেন নির্বাচনের ব্যাপারে দেয়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়া? এসব নিয়েও আমরা কথা বলেছি তাদের সাথে।

এই সাক্ষাৎকারটি নিয়েছেন আদিত্য রিমন।

সাক্ষাৎকারঃ হাসানুল হক ইনু, জাসদ সভাপতি

ভয়েস অফ আমেরিকাঃ ভোট কতটা অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হলো? এই চারটি ক্রাইটেরিয়াতে ১ থেকে ১০ স্কেলে এই নির্বাচনকে আপনি কত দেবেন?

হাসানুল হক ইনুঃ নির্বাচেনর অবাধ,সুষ্ঠু,অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের যে মাপকাঠি, সেই দিক থেকে আমি মনে করি এটা ৯৫ ভাগ সুষ্ঠু হয়েছে। বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে কিছু সংঘর্ষ, কারচুপি এবং বল প্রয়োগের ঘটনা ঘটেছে। তবে, সারাদেশে ভোট যথাযথ হয়েছে। যেহেতু কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে তাই আমি এখানে ১০ মধ্যে ৮ দিবো।

ভয়েস অফ আমেরিকাঃ এবারের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকাতে কি আপনি সন্তুষ্ট? ১ থেকে ১০ স্কেলে আইনশৃঙ্খলা বাহিনী কত পাবে?

হাসানুল হক ইনুঃ আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা নিয়ে আমি মোটাদাগে সন্তুষ্ট। তবে, কিছু জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশ্যমূলকভাবে নিষ্ক্রিয়তা ভোট কারচুপিতে সাহায্য করেছে, উস্কানি বন্ধ না করার ক্ষেত্রে সাহায্য করেছে। সুতরাং কিছু জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে কোনও প্রার্থীকে পরাজিত করতে অথবা কোথাও জয়ী করতে তারা ভূমিকা রেখেছে। সেই দিক থেকে আইনশৃঙ্খলা বাহিনী ১০-এর মধ্যে ৮ পাবে।

ভয়েস অফ আমেরিকাঃ প্রশাসন কতটা নিরপেক্ষভাবে কাজ করেছে? ১ থেকে ১০ এর মধ্যে প্রশাসনের ভূমিকাকে কত দিতে চান আপনি?

হাসানুল হক ইনুঃ একই উত্তর আমার। যেহেতু বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে কিছু ঘটনা ঘটেছে। সংঘর্ষ হয়েছে, কারচুপি হয়েছে। যেটা নির্বাচন কমিশনও স্বীকার করেছে। সুতরাং এখানে ১০ মধ্যে ৮ দিলাম। সুতরাং ২ নাম্বার দিলাম না এই জন্য যে, তারা কিছু প্রার্থীকে জয়ী করার জন্য কাজ করেছে। আর আমার মতো প্রার্থীকে পরাজিত করার জন্য কাজ করেছে।

ভয়েস অফ আমেরিকাঃ আসলে কত পার্সেন্ট ভোট পড়েছে বলে মনে করেন? আপনার এলাকায় কত পার্সেন্ট আসল আর কত পার্সেন্ট জাল ভোট পড়েছে বলে মনে হয়? নাকি এবারে জাল ভোট পড়েনি?

হাসানুল হক ইনুঃ আমার নির্বাচনী এলাকার ১৮ টি কেন্দ্রে জাল ভোট পড়েছে। সেটা ধরে কত শতাংশ ভোট পড়েছে জানি না। তবে, তার আগে ৩৫ শতাংশ ভোট ছিলো।

ভয়েস অফ আমেরিকাঃ নির্বাচনে দেশীয় মিডিয়ার ভূমিকাকে ১ থেকে ১০ স্কেলে কত দেবেন? সঠিক তথ্যের জন্য আপনি কাদের ওপর নির্ভর করেছেন? ক্রমানুসারে বলুন, নির্বাচন কমিশন, দেশি টিভি চ্যানেল, দেশি পত্রিকা, বিদেশী গণমাধ্যম, সোশ্যাল মিডিয়া।

হাসানুল হক ইনুঃ গণমাধ্যমগুলো মোটাদাগে রিপোর্ট করেছে। তবে, উদ্দেশ্যমূলক নীরবতা পালন করেছে। যেমন কোথাও কারচুপির মাধ্যমে বড় ধরণের নেতাকে বিজয়ী করা হয়েছে, সেই খবরটা তারা ঠিক মতো সরবরাহ করেনি। কারচুপির মাধ্যমে আমার মতো লোককে হারানো হয়েছে, সেটাও তারা সরবরাহ করেনি। শুধু লিখেছেন-ইনু পরাজিত।

এই বিভ্রান্তি উদ্দেশ্যমূলক গণমাধ্যম ছড়িয়েছে। অর্থাৎ গণমাধ্যমের সেইটুকু মেরুদণ্ড নেই, কারচুপির মাধ্যমে কাউকে জয়ী করা, কাউকে কারচুপির মাধ্যমে পরাজিত করা- এটা শিরোনামে যাওয়া উচিত ছিলো। সেটা উপেক্ষা করে গণমাধ্যম শুধু জয়ী-পরাজিতদের তালিকা দিয়েছে। সেখানে আমি মনে করি গণমাধ্যম তার যথাযথ ভূমিকা পালন করে নাই।

ভয়েস অফ আমেরিকাঃ ভোট বর্জনের ডাক কতটা সফল? ১ থেকে ১০ স্কেলে কত পাবে?

হাসানুল হক ইনুঃ ভোট বর্জনের আন্দোলন সফল তো হয়নি। যেহেতু ৩০০ আসনে নির্বিঘ্নে ভোট সম্পূর্ণ হয়েছে। কোনও প্রভাব বিস্তার হয়নি। সুতরাং এখানে ১০ মধ্যে ০, তারা ব্যর্থ হয়েছে।

ভয়েস অফ আমেরিকাঃ নির্বাচন ও নির্বাচনোত্তর সহিংসতা আর নির্বাচন বর্জন কেন্দ্রিক সহিংসতার মধ্যে কোনটি বেশি হয়েছে?

হাসানুল হক ইনুঃ নির্বাচন বর্জন কেন্দ্রিক সহিংসতা নগন্য। কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। যার জন্য ভোট নির্বিঘ্নে সম্পূর্ণ হয়েছে। আর নির্বাচন কেন্দ্রিক সহিংসতা নিয়ে আমি প্রধান নির্বাচন কমিশনার কথা সঙ্গে একমত যে, বিচ্ছিন্ন-বিক্ষিপ্ত হয়েছে, সেটা উল্লেখযোগ্য নয়। খুবই সামান্য।

ভয়েস অফ আমিরকাঃ এ নির্বাচনের ফলে দেশের বিরাজমান রাজনৈতিক সংকট কাটার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে কত?

হাসানুল হক ইনুঃ এই নির্বাচনের মাধ্যমে সংবিধান সমুন্নত রাখা হয়েছে। সংবিধান সমুন্নত রাখার প্রশ্নে ১০ এর মধ্যে ১০ দিবো। আর বাকি রাজনৈতিক সংকট সমাধানে কি ভূমিকা রাখবে সেটা দেখার বিষয় আছে। এখানে আপাতত আমি কোনও নাম্বার দিচ্ছি না।

ভয়েস অফ আমেরিকাঃ আপনি কি মনে করেন এই রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপে বসা দরকার?

হাসানুল হক ইনুঃ রাজনৈতিক সংকট নিরসনে নির্বাচনের পরে আমি সংলাপের কোনও জায়গা দেখি না। কারণ বিএনপি-জামায়াত চক্র মীমাংসিত বিষয়কে অস্বীকার করছে। যেহেতু তারা অস্বীকার করছে তাদের সঙ্গে সংলাপের কোনও জায়গা আমি দেখি না।

ভয়েস অফ আমেরিকাঃ দুইদলের মধ্যে সংলাপ হলে একটি সমাধানে আসার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে?

হাসানুল হক ইনুঃ দুই দলের মধ্যে সংলাপ কী নিয়ে হবে? রাজনৈতিক সংকট তো নির্বাচন নিয়ে নয়। গ্রহণযোগ্য নির্বাচন নিয়ে। রাজনৈতিক সংকটা হচ্ছে যুদ্ধাপরাধীদের নিয়ে। একপক্ষ বলছে- যুদ্ধপরাধীরা রাজনীতি করবে, আরেক পক্ষ বলছে- যুদ্ধপরাধীদের বিচার হবে, সাজা দিবো। সুতরাং তারা রাজনীতি, নির্বাচন নিয়ে সংলাপ করতে চাচ্ছে না। তারা খুনী, যুদ্ধপরাধীদের মুক্তির জন্য দরকষাকষি করবে। এটা নিয়ে তো সংলাপের দরকার নেই।

ভয়েস অফ আমেরিকাঃ আন্দোলনের মাধ্যমে বিরোধীদল কি নতুন সংসদ ভাঙতে সরকারকে বাধ্য করতে পারবে? ১ থেকে ১০ স্কেলে কতটুকু চান্স দেখেন?

হাসানুল হক ইনুঃ যেহেতু আন্দোলন একটা জটিল বিষয়, জনগণের অংশগ্রহণ দরকার। সুতরাং তাদের এখনকার অফস্থা দেখে মনে হচ্ছে- আন্দোলনের মাধ্যমে নতুন সংসদ বাতিল করতে বাধ্য করতে, কাজটা করাটা দুরূহ হবে।

ভয়েস অফ আমেরিকা: যুক্তরাষ্ট্র মনে করে ৭ জানুয়ারীতে হওয়া বাংলাদেশের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি। এ বিষয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি বিবৃতি দিয়েছেন। আপনার মন্তব্য জানতে চাই।

হাসানুল হক ইনুঃ দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশের গণমাধ্যমে যে প্রতিবেদন এসেছে, সেখানে দুই-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া প্রতিটি আসনে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে হয়েছে। সেই দিক থেকে নির্বাচন আইনত ভালোই হয়েছে। এই বাস্তবতার সঙ্গে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষন মিলছে না। তাই আমার মনে হয়, তারা বাস্তব চিত্র সঠিকভাবে গ্রহণ করতে পারেনি। তারা তথ্য সঠিকভাবে পাননি বলে মনে হচ্ছে। সুতরাং তাদের পর্যবেক্ষন পুনর্বিবেচনার করার আহ্বান জানাবো আমি।

XS
SM
MD
LG