অ্যাকসেসিবিলিটি লিংক

"এই নির্বাচনের মধ্য দিয়ে  সংকট গভীরতর হলো"- ড. নাজমুল আহসান কলিমুল্লাহ


ড. নাজমুল আহসান কলিমুল্লাহ
ড. নাজমুল আহসান কলিমুল্লাহ

৭ জানুয়ারী ২০২৪-এ হয়ে গেলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে ৩০০ আসনের ঘোষিত ২৯৮ টির মধ্যে ২২২ টিতে জিতে, দুই তৃতীয়াংশের ওপর সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

অংশ নেয়া ২৮ টির মধ্যে ২৪ টি থেকে একজনও না জেতা ও তাদের মধ্যে একজন ছাড়া বাকি সবার জামানত হারানো এ নির্বাচনে জাতীয় পার্টির ১১ ও জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যান পার্টি থেকে জিতেছেন ১ জন করে।

এদের মধ্যে, জাতীয় পার্টির ১১ জনই জয়ী হয়েছেন আওয়ামী লীগের সমর্থন নিয়ে, যেসব জায়গা থেকে আওয়ামী লীগ তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছিল সেসব নির্বাচনী এলাকায়।

জাসদ ও ওয়ার্কার্স পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন নৌকা নিয়ে লড়ে, আর কল্যান পার্টিও তার আসনটি জিতেছে আওয়ামী লীগের সমর্থন নিয়ে।

বিজয়ী ৬২ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৫৮ জনই আওয়ামী লীগের নেতা।

ফলে এ নির্বাচন শেষে দেশে একটি একদলীয় "গণতন্ত্রের" উত্থান হবার আশংকা দেখা দিয়েছে।

বিএনপিসহ ৬৩টি রাজনৈতিক দলের বর্জন করা এ নির্বাচনে নির্বাচন কমিশনের দেয়া দেয়া তথ্য মতে ভোটার উপস্থিতি ছিল ৪১ দশমিক ৮ শতাংশ। অফিসিয়াল এই ফিগার-এর বিশ্বাসযোগ্যতা নিয়ে দেশে বিদেশে প্রশ্ন উঠেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৭৫ এর পর এটিই বাংলাদেশে হওয়া সবচেয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন যদিও বিএনপি সহ, দেশি বিদেশী অনেকেই এই নির্বাচনকে "ডামি নির্বাচন " বলে দাবি করেছেন।

কেমন হলো এবারের নির্বাচন? কেমন ছিল এতে প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, নির্বাচন কমিশনের ভূমিকা? এ নিয়ে ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে আমরা কথা বলেছি নির্বাচনে জয়ী, পরাজিত, বর্জনকারী, সব পক্ষের রাজনীতিবিদদের সাথে। কথা বলেছি সুশীল সমাজের প্রতিনিধিদের সাথেও। নির্বাচনে মিডিয়ার ভূমিকাকে তারা কিভাবে দেখছেন? কিভাবে নিচ্ছেন নির্বাচনের ব্যাপারে দেয়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়া? এসব নিয়েও আমরা কথা বলেছি তাদের সাথে।

এই সাক্ষাৎকারটি নিয়েছেন হাসিবুল হাসান।

সাক্ষাৎকার: ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদ (জানিপপ)-এর চেয়ারম্যান

ভয়েস অফ আমেরিকা: ভোট কতটা অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হলো? এই চারটি ক্রাইটেরিয়াতে ১ থেকে ১০ স্কেলে এই নির্বাচনকে আপনি কত দেবেন?

নাজমুল আহসান কলিমুল্লাহ: এক থেকে দশের মধ্যে হলে আমি এই নির্বাচনকে পাঁচ দেবো।

ভয়েস অফ আমেরিকা: এবারের নির্বাচনে আইন শৃঙ্খলা বাহিনীর ভূমিকাতে কি আপনি সন্তুষ্ট? ১ থেকে ১০ স্কেলে আইন শৃঙ্খলা বাহিনী কত পাবে?

নাজমুল আহসান কলিমুল্লাহ: আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব, পুলিশ, আনসার ভিডিপি তারা সবাই সর্বত্র মোতায়েন ছিল এবং ওদের প্রেসেন্সটা ছিল চোখে পড়ার মতো।

ভয়েস অফ আমেরিকা: প্রশাসন কতটা নিরপেক্ষভাবে কাজ করেছে? ১ থেকে ১০ এর মধ্যে প্রশাসনের ভূমিকাকে কত দিতে চান আপনি?

নাজমুল আহসান কলিমুল্লাহ: এটা একেক জায়গায় একেক রকম ছিল। আমি কুমিল্লায় বেস্ট পারফরমেন্স দেখেছি। আবার কোথাও কোথাও শৈথিল্যের কথাও শোনা গেছে। সব জায়গায় এক রকম চিত্র ছিল এটা বলা যাবে না।

ভয়েস অফ আমেরিকা: আসলে কত পার্সেন্ট ভোট পড়েছে বলে মনে করেন? আপনার এলাকায় কত পার্সেন্ট আসল আর কত পার্সেন্ট জাল ভোট পড়েছে বলে মনে হয়? নাকি এবারে জাল ভোট পড়েনি?

নাজমুল আহসান কলিমুল্লাহ: জাল ভোটের বিষয়ে তো আসলে বলা মুশকিল। কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখেছি ব্যালট পেপার বাইরে চলে এসেছে। সেগুলো ব্যাপারে আমরা জানানোর পরে বাতিলও হয়েছে নির্দিষ্ট সংখ্যক ব্যালট পেপার যেগুলো বেহাত হয়েছিল। ফলে সামগ্রিক ভাবে এটা বলা মুশকিল। কিন্তু, আমরা অনেক ধরনের অভিযোগ পেয়েছি।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচনে দেশীয় মিডিয়ার ভূমিকাকে ১ থেকে ১০ স্কেলে কত দেবেন? সঠিক তথ্যের জন্য আপনি কাদের ওপর নির্ভর করেছেন? ক্রমানুসারে বলুন- নির্বাচন কমিশন, দেশি টিভি চ্যানেল, দেশি পত্রিকা, বিদেশী গণমাধ্যম, সোশ্যাল মিডিয়া।

নাজমুল আহসান কলিমুল্লাহ: আমরা সকল মাধ্যম থেকেই খোঁজ-খবর নেওয়ার চেষ্টা করেছি। আমাদের পর্যবেক্ষকদের উপরই সবচেয়ে বেশি বিশ্বাস করেছি। তারপর নির্বাচন কমিশন নিয়োজিত রিটার্নিং অফিসার যারা আছেন তাদের মত, তারপর আইনশৃঙ্খলা বাহিনী, স্থানীয় মিডিয়া, তারপর আন্তর্জাতিক মিডিয়া, সবাই। আসলে দেশে একটা ভয়ের সংস্কৃতি তৈরী হয়েছে, যা কাম্য ছিল না। ফলে অনেকেই মুখ খুলতে চান না। সাইবার সিকিউরিটি অ্যাক্ট একটা জুজুর ভয় হিসাবে কাজ করছে।

ভয়েস অফ আমেরিকা: ভোট বর্জনের ডাক কতটা সফল? ১ থেকে ১০ স্কেলে কত পাবে?

নাজমুল আহসান কলিমুল্লাহ: আসলে মূল যে কারণে ভোটার টার্নআউট কম হয়েছে, সেটা হলো শাসক দলের সমর্থকরাই অনেকে ভোট দিতে যাননি কারণ তারা সবাই ধরেই নিয়েছেন যে আমরা জানি অবধারিত ভাবে এই দলই ক্ষমতায় আসতে যাচ্ছে। এবং নতুন মন্ত্রিসভা গঠন ও পরিচালনা করবে। সুতরাং গেলেও জিতবে, না গেলেও জিতবে। বিষয়টি ছিল হয় শাসক দলের প্রার্থী জিতবে নয়তো স্বতন্ত্র জিতবে।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচন ও নির্বাচনোত্তর সহিংসতা আর নির্বাচন বর্জন কেন্দ্রিক সহিংসতার মধ্যে কোনটি বেশি হয়েছে?

নাজমুল আহসান কলিমুল্লাহ: নির্বাচন পূর্বকালে সহিংসতা বেশি হয়েছে।

ভয়েস অফ আমেরিকা: এ নির্বাচনের ফলে দেশের বিরাজমান রাজনৈতিক সংকট কাটার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে কত?

নাজমুল আহসান কলিমুল্লাহ: আমি মনে করি সংকট গভীরতর হলো। লেজিটিমেসি নিয়ে প্রশ্ন তৈরী হলো। বিশেষ করে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট, ইউকে, কমনওয়েলথ এন্ড ফরেন অফিস, তাদের যে স্টেটমেন্ট, পরিস্কার বলে দিয়েছেন নির্বাচন ফ্রি-ফেয়ার হয়নি।

ভয়েস অফ আমেরিকা: আপনি কি মনে করেন এই রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপে বসা দরকার?

নাজমুল আহসান কলিমুল্লাহ: সংলাপ, সমঝোতার কোনো বিকল্প নেই।

ভয়েস অফ আমেরিকা: দুইদলের মধ্যে সংলাপ হলে একটি সমাধানে আসার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে?

নাজমুল আহসান কলিমুল্লাহ: অবশ্যই সেই সম্ভাবনা প্রবল। কিন্তু এখানে মধ্যস্ততা লাগবে। মার্কিন মধ্যস্ততা, ব্রিটিশ মধ্যস্ততা, যেহেতু আমরা কমনওয়েলথ ভুক্ত দেশ, সেক্ষেত্রে কমনওয়েলথ ফ্রেমওয়ার্কে আমরা চিন্তা করতে পারি।

ভয়েস অফ আমেরিকা : আন্দোলনের মাধ্যমে বিরোধীদল কি নতুন সংসদ ভাঙতে সরকারকে বাধ্য করতে পারবে? ১ থেকে ১০ স্কেলে কতটুকু চান্স দেখেন?

নাজমুল আহসান কলিমুল্লাহ: সেটার সম্ভাবনা ক্ষীণ।

ভয়েস অফ আমেরিকা: যুক্তরাষ্ট্র মনে করে ৭ জানুয়ারীতে হওয়া বাংলাদেশের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি। এ বিষয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি বিবৃতি দিয়েছেন। আপনার মন্তব্য জানতে চাই।

নাজমুল আহসান কলিমুল্লাহ: আমি অবাক হইনি। কারণ তারা এই বিষয়ে দুই আড়াই বছর ধরে বারবার আমাদের সতর্ক করেছেন। কিন্তু, আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করিনি। যেটা করেছি, একটা ফ্রড ইলেকশন আয়োজনে মত্ত ছিলাম। খোলামেলা বললে এটা আংশিকভাবে ক্রটিপূর্ন। এবার প্রধান চারটি রাজনৈতিক দলের মধ্যে দেড়টি অংশ নিয়েছে। জাতীয় পার্টির একটা বড় অংশ প্রত্যাহার করে নিয়েছে। বিএনপি ও জামায়াত নির্বাচন বর্জন করেছে।

XS
SM
MD
LG