অ্যাকসেসিবিলিটি লিংক

"আমার এলাকাতে ২৩ দশমিক ৮৪ শতাংশ ভোট পড়েছে"- সাইদ খোকন


সাঈদ খোকন
সাঈদ খোকন

৭ জানুয়ারী ২০২৪-এ হয়ে গেলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে ৩০০ আসনের ঘোষিত ২৯৮ টির মধ্যে ২২২ টিতে জিতে, দুই তৃতীয়াংশের ওপর সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

অংশ নেয়া ২৮ টির মধ্যে ২৪ টি থেকে একজনও না জেতা ও তাদের মধ্যে একজন ছাড়া বাকি সবার জামানত হারানো এ নির্বাচনে জাতীয় পার্টির ১১ ও জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যান পার্টি থেকে জিতেছেন ১ জন করে।

এদের মধ্যে, জাতীয় পার্টির ১১ জনই জয়ী হয়েছেন আওয়ামী লীগের সমর্থন নিয়ে, যেসব জায়গা থেকে আওয়ামী লীগ তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছিল সেসব নির্বাচনী এলাকায়।

জাসদ ও ওয়ার্কার্স পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন নৌকা নিয়ে লড়ে, আর কল্যান পার্টিও তার আসনটি জিতেছে আওয়ামী লীগের সমর্থন নিয়ে।

বিজয়ী ৬২ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৫৮ জনই আওয়ামী লীগের নেতা।

ফলে এ নির্বাচন শেষে দেশে একটি একদলীয় "গণতন্ত্রের" উত্থান হবার আশংকা দেখা দিয়েছে।

বিএনপিসহ ৬৩টি রাজনৈতিক দলের বর্জন করা এ নির্বাচনে নির্বাচন কমিশনের দেয়া দেয়া তথ্য মতে ভোটার উপস্থিতি ছিল ৪১ দশমিক ৮ শতাংশ। অফিসিয়াল এই ফিগার-এর বিশ্বাসযোগ্যতা নিয়ে দেশে বিদেশে প্রশ্ন উঠেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৭৫ এর পর এটিই বাংলাদেশে হওয়া সবচেয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন যদিও বিএনপি সহ, দেশি বিদেশী অনেকেই এই নির্বাচনকে "ডামি নির্বাচন " বলে দাবি করেছেন।

কেমন হলো এবারের নির্বাচন? কেমন ছিল এতে প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, নির্বাচন কমিশনের ভূমিকা? এ নিয়ে ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে আমরা কথা বলেছি নির্বাচনে জয়ী, পরাজিত, বর্জনকারী, সব পক্ষের রাজনীতিবিদদের সাথে। কথা বলেছি সুশীল সমাজের প্রতিনিধিদের সাথেও। নির্বাচনে মিডিয়ার ভূমিকাকে তারা কিভাবে দেখছেন? কিভাবে নিচ্ছেন নির্বাচনের ব্যাপারে দেয়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়া? এসব নিয়েও আমরা কথা বলেছি তাদের সাথে।

এই সাক্ষাৎকারটি নিয়েছেন আদিত্য রিমন।

সাক্ষাৎকার: সাঈদ খোকন , ঢাকা-৬ আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বিজয়ী সংসদ সদস্য

ভয়েস অফ আমেরিকা: ভোট কতটা অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হলো? এই চারটি ক্রাইটেরিয়াতে ১ থেকে ১০ স্কেলে এই নির্বাচনকে আপনি কত দেবেন?

সাঈদ খোকনঃ নির্বাচন সম্পূর্ণ অবাধ,সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। তাই আমি দশে দশ দিবো এই চারটি ক্যাটাগরিতে।

ভয়েস অফ আমেরিকা: এবারের নির্বাচনে আইন শৃঙ্খলাবাহিনীর ভূমিকাতে কি আপনি সন্তুষ্ট? ১ থেকে ১০ স্কেলে আইন শৃঙ্খলা বাহিনী কত পাবে?

সাঈদ খোকনঃ আমি সম্পূর্ণ সন্তুষ্ট। দশে দশ দিবো।

ভয়েস অফ আমেরিকা: প্রশাসন কতটা নিরপেক্ষভাবে কাজ করেছে? ১ থেকে ১০ এর মধ্যে প্রশাসনের ভূমিকাকে কত দিতে চান আপনি?

সাঈদ খোকনঃ সম্পুর্ণভাবে নিরপেক্ষভাবে কাজ করেছে। দশে দশ।

ভয়েস অফ আমেরিকা: আসলে কত পার্সেন্ট ভোট পড়েছে বলে মনে করেন? আপনার এলাকায় কত পার্সেন্ট আসল আর কত পার্সেন্ট জাল ভোট পড়েছে বলে মনে হয়? নাকি এবারে জাল ভোট পড়েনি?

সাঈদ খোকনঃ আমার এলাকায় কোনও জাল ভোট পড়েনি। আমার এলাকাতে ২৩ দশমিক ৮৪ শতাংশ ভোট পড়েছে। একটু এদিক-সেদিক হতে পারে।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচনে দেশীয় মিডিয়ার ভূমিকাকে ১ থেকে ১০ স্কেলে কত দেবেন? সঠিক তথ্যের জন্য আপনি কাদের ওপর নির্ভর করেছেন? ক্রমানুসারে বলুননির্বাচন কমিশন, দেশি টিভি চ্যানেল, দেশি পত্রিকা, বিদেশী গণমাধ্যম, সোশ্যাল মিডিয়া।

সাঈদ খোকনঃ নির্বাচন সম্পর্কিত মৌলিক কিছু বিষয় থাকে, যেগুলোর জন্য নির্বাচন কমিশনের ওপর আমরা নির্ভর করেছি। আর ইন জেনারেল রিপোর্টিং, পরিস্থিতি থাকে সেগুলো আমাদের বিভিন্ন টিভি চ্যানেল, অনলাইন যেগুলো প্রচার করেছে, সেখান আমরা জেনেছি। দেশীয় মিডিয়ার ভূমিকা ভালো ছিলো। দশে দশ।

ভয়েস অফ আমেরিকা: ভোট বর্জনের ডাক কতটা সফল? ১ থেকে ১০ স্কেলে কত পাবে?

সাঈদ খোকনঃ শূণ্য। কোনও সফলতা নেই।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচন ও নির্বাচনোত্তর সহিংসতা আর নির্বাচন বর্জন কেন্দ্রিক সহিংসতার মধ্যে কোনটি বেশি হয়েছে?

সাঈদ খোকনঃ নির্বাচনের আগে আমার এলাকার কাছাকাছি একটা ট্রেনে আগুন লাগাতে দেখেছি। এটার সঠিক কারণটা…তদন্ত রিপোর্টও বের হয়নি। এখানে অনুমানভিত্তিক বিভিন্ন প্রচার মাধ্যমে যেটা হয়েছে, সেটা হচ্ছে আপনার ভোট বর্জনের জন্য বিভিন্ন শঙ্কামূলক কর্মকাণ্ডে এই আগুনগুলো ধরানো হয়েছে। বাসে আগুন ধরানো হয়েছে। ককটেল বিস্ফোরণ করা হয়েছে। এইগুলো পুলিশের প্রতিবেদন আমার জানা নেই। তবে, ইন জেনারেল পারসেপশন এমন ছিলো যে এটা নির্বাচনে যাতে ভোটার না যায়, সেই জন্য ভয়-ভীতি সৃষ্টির লক্ষ্যে করা হয়েছে। এইটার ভিত্তি, তথ্য-উপাত্ত বা সরকারি কোনও প্রতিবেদন নয়। নির্বাচনোত্তর কোনও সংঘর্ষ হয়েছে, এ রকম কিছু খুব একটা দেখিনি। আমি আমার নির্বাচন নিয়ে একটু ব্যস্ত ছিলাম।

ভয়েস অফ আমেরিকা: এ নির্বাচনের ফলে দেশের বিরাজমান রাজনৈতিক সংকট কাটার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে কত?

সাঈদ খোকনঃ দেশে রাজনৈতিক কোনও সংকট নেই। দশে দশ হিসেবে আমি বলতে পারি, দেশে কোনও রাজনৈতিক সংকট নেই।

ভয়েস অফ আমেরিকা: আপনি কি মনে করেন এই রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপে বসা দরকার?

সাঈদ খোকনঃ আমি যেটা বলেছি যে, দেশে কোনও রাজনৈতিক সংকট নেই। তাই সংলাপে বসার দরকার আছে বলে মনে করি না।

ভয়েস অফ আমেরিকা: দুইদলের মধ্যে সংলাপ হলে একটি সমাধানে আসার সম্ভাবনা কতটুকু? ১ থেকে ১০ স্কেলে?

সাঈদ খোকনঃ আমি মনে করি দেশে কোন রাজনৈতিক সংকট নেই। যেখানে কোনও সঙ্কটই নেই সেখানে পরবর্তী পদক্ষেপের বিষয় আসে না।

ভয়েস অফ আমেরিকা: আন্দোলনের মাধ্যমে বিরোধীদল কি নতুন সংসদ ভাঙতে সরকারকে বাধ্য করতে পারবে? ১ থেকে ১০ স্কেলে কতটুকু চান্স দেখেন?

সাঈদ খোকনঃ শূণ্য সম্ভাবনা।

ভয়েস অফ আমেরিকা: যুক্তরাষ্ট্র মনে করে ৭ জানুয়ারীতে হওয়া বাংলাদেশের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি। এ বিষয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি বিবৃতি দিয়েছেন। আপনার মন্তব্য জানতে চাই।

সাঈদ খোকনঃ আমি যুক্তরাষ্ট্রের মতামতটা এখনও দেখিনি। যেহেতু আমি নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলাম, তাই ম্যাথিউ মিলারের এই বিবৃতিটা নজরে আসেনি। খুব ভালোভাবে এটা পড়ে, বুঝে, শুনে তারপরে আমি উত্তর দিতে পারবো।

XS
SM
MD
LG