অ্যাকসেসিবিলিটি লিংক

"যদি সুষ্ঠুভাবে নির্বাচনটি উঠে, তাহলে কারও কিছু বলার থাকতে পারে বলে আমি মনে করি না"- আমির হোসেন আমু


আমির হোসেন আমু
আমির হোসেন আমু

আগামী ৭ জানুয়ারী বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপি'র নেতৃত্বে ৩৬ টি রাজনৈতিক দল ও ইসলামিক শাসনতন্ত্র আন্দোলন সহ বেশ কিছু ইসলামপন্থী দল এই নির্বাচন বয়কট করেছে।

সেইসাথে হরতাল, অবরোধ, অসহযোগ আন্দোলন সহ, ৭ তারিখের নির্বাচন বর্জনে জনগণকে উদ্বুদ্ধ করতে ব্যাপক গণসংযোগ ও লিফলেট বিতরণ ইত্যাদি নানা রাজনৈতিক কর্মসূচি পালন করছে।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামীলীগ সহ নিবন্ধিত ৪৪ টি দলের মধ্যে ২৭ টিই এই নির্বাচনে অংশ নিচ্ছে।

পাশাপাশি, বিরোধী দলগুলোর আন্দোলন দমনে সরকার কঠোর ভূমিকাও নিয়েছে। সরকারের একজন প্রভাবশালী মন্ত্রীও একটি বেসরকারি টিভি চ্যানেল এর সাথে সাক্ষাৎকারে গত ১৭ ডিসেম্বর বলেছেন, হরতাল, অবরোধ মোকাবেলা করে জীবনযাত্রা স্বাভাবিক রাখতে সরকারের কাছে বিরোধীদলের নেতা কর্মীদের ব্যাপক হারে গ্রেফতার করা ছাড়া কোনো বিকল্প ছিল না।

এর মাঝেই আন্দোলনকেন্দ্রিক সহিংসতার ঘটনায় ট্রেনে আগুন লেগে চারজন নিহত হয়েছেন। এ জন্য সরকার ও আন্দোলনরত দলগুলি পরস্পরকে দোষারোপ করে যাচ্ছে।

এদিকে, নির্বাচনের তারিখ যতই ঘনিয়ে আসছে, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে নির্বাচনকেন্দ্রিক সহিংসতার ঘটনাও বেড়েই চলেছে।

অতীতের নির্বাচনগুলোর অভিজ্ঞতায় দেখা যায় নির্বাচন বর্জনকারী দলগুলোর সম্মিলিত ভোট চল্লিশ শতাংশের কিছু বেশি। এই বিপুল জনগোষ্ঠীর সমর্থনপুষ্ট দলগুলির অংশগ্রহণ ছাড়া, বিশেষ করে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দুটি দলের একটি বিএনপি'র অংশগ্রহণ ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহনমূলক হতে যাচ্ছে তা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশ্ন উঠেছে।

পাশাপাশি বিএনপি ও নির্বাচন বর্জনকারী দলগুলোর দাবি অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করলে তা দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের চেয়ে অপেক্ষাকৃত সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হতো কিনা এই প্রশ্নটিও জোরালোভাবে নানামহলে আলোচিত হচ্ছে।

আগামী নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র , ইউরোপীয় ইউনিয়ন ও ভারতের ভূমিকা নিয়েও চলছে নানামুখী আলোচনা।

এসব বিষয় নিয়ে কী ভাবছেন দেশের আন্দোলনপন্থী ও নির্বাচনপন্থী রাজনৈতিক নেতৃত্ব? এ নিয়ে ভয়েস অফ আমেরিকা কথা বলেছে দেশের প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বদের সাথে।

এই সাক্ষাৎকারটি নিয়েছেন প্রণব চক্রবর্তী।

সাক্ষাৎকার: আমির হোসেন আমু, উপদেষ্টামণ্ডলীর সদস্য, আওয়ামী লীগ

ভয়েস অফ আমেরিকা: ৭ জানুয়ারির নির্বাচন দেশে ও গণতান্ত্রিক বিশ্বে কতটা গ্রহণযোগ্য হবে বলে আপনি মনে করেন? যদি গ্রহণযোগ্য না হয় তাহলে তার প্রধান তিনটি কারণ কি?

আমির হোসেন আমু: আমরা প্রথম থেকে বলে এসেছি আমাদের নেত্রী শেখ হাসিনা বলে এসেছেন ভোটটা হচ্ছে জনগণের ইচ্ছার এবং পছন্দের প্রতিফলন। জনগণের অংশগ্রহণেই আমি মনে করি আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার মুল ভিত্তি হতে পারে।

ভয়েস অফ আমেরিকা: নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হলে কি অপেক্ষাকৃত বেশি গ্রহণযোগ্য হতো?

আমির হোসেন আমু: এটা বলা যায় না, তার কারন তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন তো বিগত সময়ে হয়েছে যা অগ্রহণযোগ্য ছিল, অগ্রহণযোগ্য ছিল না ? তত্ত্বাবধায়কের অধীনে হলে গ্রহণযোগ্য হবে, না হলে হবে না এটা কোন কথা নয়। এটার কোন ভিত্তি নেই।

ভয়েস অফ আমেরিকা: বিএনপিকে ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহণ মূলক ও গ্রহণযোগ্য?

আমির হোসেন আমু: বিএনপিকে ছাড়া অংশগ্রহণমূলক হবে না কেন? কোন দল যদি ইচ্ছাকৃতভাবে নির্বাচনে অংশগ্রহণ না করে তার জন্য তো নির্বাচন প্রক্রিয়া থেমে থাকতে পারে না। সংবিধানিক প্রক্রিয়ায় নির্বাচন তো হতেই হবে। সুতরাং কে আসলো কে আসলো না, সেটা ব্যাপার নয়। কোন দল যদি ফুটবল খেলতে না নামে তাহলে আরেক দল তো ওয়াকওভার পায়। বিএনপি না এলে নির্বাচন হবে না,আমরা যদি বলতাম নির্বাচনে আসব না তাহলে কি হতো? গ্রাম্য আড়াআড়ি তো রাজনীতিতে হয় না।

ভয়েস অফ আমেরিকা:বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা আপনি কিভাবে মূল্যায়ন করেন?

আমির হোসেন আমু: তারা যেটা বলছে, তাদের মত করে বলছে। তারা গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন উপহার দিতে বারবারই বলে আসছেন এবং তারা চেষ্টা করছেন। এবং আমি বলি অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে যেহেতু ২৭ টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে নির্বাচনে। যদি সুষ্ঠুভাবে নির্বাচনটি উঠে, তাহলে কারও কিছু বলার আছে বা থাকতে পারে বলে আমি মনে করি না।

ভয়েস অফ আমেরিকা: ৭ তারিখের নির্বাচন নিয়ে ভারতের ভূমিকাকে আপনি কিভাবে দেখেন?

আমির হোসেন আমু: ভারত তো বারবার বলছে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে তাদের কোন বক্তব্য নেই।

ভয়েস অফ আমেরিকা: দ্বাদশ জাতীয় সংসদ কতদিন টিকে থাকবে? তিনমাস, ছ'মাস এক বছর পূর্ণমেয়াদ?

আমির হোসেন আমু: ভবিষ্যৎবাণী তো আমি করতে পারবো না। আমি গণক বা আল্লাহ নই ।

ভয়েস অফ আমেরিকা: ৭ তারিখে আপনি এবার ভোট দিতে যাবেন?

আমির হোসেন আমু:আমি ঢাকার ভোটার কিন্তু নির্বাচনী এলাকা ঝালকাঠি। সুতরাং আমার ভোট দেয়া হবে কি না সন্দেহে আছি। তবে দেয়া হচ্ছে না, কোনবারই দিতে পারি না জাতীয় নির্বাচনে। স্থানীয় নির্বাচনে দেই, দিয়েছিও।

XS
SM
MD
LG