অ্যাকসেসিবিলিটি লিংক

"তবু তো তারা (বিএনপি) ওয়াক আউট করতে পারতেন"- শামীম আজাদ


শামীম আজাদ
শামীম আজাদ

আগামী ৭ জানুয়ারী বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপি'র নেতৃত্বে ৩৬ টি রাজনৈতিক দল ও ইসলামী আন্দোলন সহ বেশ কিছু ইসলামপন্থী দল এই নির্বাচন বয়কট করেছে।

অতীতের নির্বাচনগুলোর অভিজ্ঞতায় দেখা যায় নির্বাচন বর্জনকারী এই দলগুলোর সম্মিলিত ভোট চল্লিশ শতাংশের কিছু বেশি। এই বিপুল জনগোষ্ঠীর সমর্থনপুষ্ট দলগুলির অংশগ্রহণ ছাড়া, বিশেষ করে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দু'টি দলের একটি, বিএনপি'র অংশগ্রহণ ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহণমূলক হতে যাচ্ছে তা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশ্ন উঠেছে।

পাশাপাশি বিএনপি ও নির্বাচন বর্জনকারী দলগুলোর দাবি অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করলে তা দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের চেয়ে অপেক্ষাকৃত সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হতো কিনা এই প্রশ্নটিও জোরালোভাবে নানা মহলে আলোচিত হচ্ছে।

এসব বিষয় নিয়ে কী ভাবছেন বাংলাদেশের সুশীল সমাজের প্রতিনিধিরা তা নিয়ে ভয়েস অফ আমেরিকা কথা বলেছে সুশীল সমাজের বিশিষ্ট ব্যক্তিত্বদের সাথে।

এই সাক্ষাৎকারটি নিয়েছেন আহসানুল হক।

সাক্ষাৎকারঃ ব্রিটেন প্রবাসী কবি, শিক্ষক, টিভি ব্যক্তিত্ব শামীম আজাদ

ভয়েস অফ আমেরিকাঃ স্বতন্ত্র প্রার্থীদের মনোয়ন বৈধ হবার জন্য ১ শতাংশ ভোটারের সমর্থন জানিয়ে স্বাক্ষর জমা দেয়ার যে বিধান আছে তা কতটা যুক্তিসঙ্গত বা ন্যায্য?

শামীম আজাদঃ বিধানটা যুক্তিযুক্ত কতটুকু তার চাইতে বড় কথা হলো এই বিধানটা কিভাবে পালিত হবে, সেই অবস্থান কি আমাদের দেশের আছে কিনা। আইন শুধু করলে হবে না, আইনের প্রয়োগ এবং তার সফলতার ওপর সবকিছু নির্ভর করছে। সবচাইতে বড় কথা স্বতন্ত্র যারা তাদেরকে নিয়ে তো প্রশ্ন উঠেছে। মনে হচ্ছে নিজেদের দলের মধ্যেই স্বতন্ত্র প্রার্থী আছে। নাহলে এখন কেন সংঘাত হচ্ছে? এই স্বতন্ত্র প্রার্থী নামে যারা আসছেন কেউ কেউ অভিযোগ করছেন এরা স্বতন্ত্র নন। কাউকে আমরা যদি নির্ভরযোগ্যতা দিতে চাই, আগে তো নিজে নির্ভরযোগ্য হবো তাইতো? সুতরাং এতে প্রশ্ন থেকে যায়।

ভয়েস অফ আমেরিকাঃ এই নির্বাচনটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হলে কি অপেক্ষাকৃত নিরপেক্ষ , অবাধ ও সুষ্ঠু হতো?

শামীম আজাদঃ যেকোনো শাসন প্রশাসন বা রাষ্ট্রীয় ব্যবস্থায় যদি জবাবদিহিতা না থাকে, তাহলে যেকোনো বিধানই আমরা করতে চাই না কেন, তার শতভাগ সুফল আমরা পাব না। তত্ত্বাবধায়ক সরকার তো একটা ব্যবস্থা তার প্রশ্নই বা আসবে কেন? এই প্রশ্নই তো আসা উচিত না। যদি সবাইকে সমানভাবে তাদের যোগ্যতা অনুসারে, বিভিন্ন দলকে তাদের প্রশ্নের উত্তর দেয়া হতো, তাহলে কোনো প্রশ্নই আসতো না। বাইরের অনেক দেশে দেখি, বিরোধী দল আছে, তাদের সাথে মতবাদে মিল হচ্ছে না, কিন্তু মূল যে ব্যবস্থাপনা তাতে কোনো প্রশ্ন কখনও কেউ করতে পারে না।

ভয়েস অফ আমেরিকাঃ বিএনপি-কে ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য?

শামিম আজাদঃ বিএনপি অংশ নেয়নি। আমার এ প্রসংগে মনে হচ্ছে, একটা সময় বিএনপি-র শাসনামলে আওয়ামী ক্ষমতায় ছিল না, তারা বিরোধী দল ছিলেন। তারা সংসদে যেতেন এবং প্রায়ই ওয়াক আউট করতেন। তবু তো তারা ওয়াক আউট করতে পারতেন। এই প্রতিবাদটা মানুষ জানতো। সুতরাং প্রতিবাদের জায়গাটুকু হারানোটা, আমিতো রাজনীতি করি না, আমার নিজের মনে হয় ঐ জায়গাটুকু সংরক্ষণ করা দরকার ছিল।

ভয়েস অফ আমেরিকাঃ দ্বাদশ জাতীয় সংসদ কতদিন টিকে থাকবে? তিনমাস, ছ'মাস, এক বছর, পূর্ণমেয়াদ?

শামীম আজাদঃ স্থায়ী কতদিন হবে তা নির্ভর করছে একমাত্র জনগণের ওপর, বাইরের শক্তির ওপর নয়। আমাদের জনগণ যতদিন সচেতন হয়ে সঠিকভাবে সব অধিকারের চর্চা করবেন, তখুনি আমরা বলতে পারবো মেয়াদ কতদিন হবে।

ভয়েস অফ আমেরিকাঃ দেশে থাকলে কি আপনি ভোট দিতে যেতেন?

এবার যদি দেশে থাকতাম আমি ভোট দিতে যেতাম। আমি বর্জন করতাম না। কারণ আমার যে অধিকার আছে সেটা আমি চর্চা করতাম। আমার দায়িত্ব পালন করার জন্য যেতাম। আমি সত্যি দেখতে যেতাম যে ভোটটা কেমন করে গ্রহণ করা হচ্ছে। কোথায় কি নিয়ন্ত্রণ করা হচ্ছে। কোথাও সংঘাত হচ্ছে কিনা। আমার ওপর কেউ প্রভাব বিস্তার করতে চাচ্ছেন কিনা। আমি এগুলো দেখার জন্য যেতাম। কারণ এটা আমার নাগরিক অধিকার।

XS
SM
MD
LG