অ্যাকসেসিবিলিটি লিংক

"নির্বাচন হয়ে গেলে পূর্ণ মেয়াদই টিকে থাকবে"- রামেন্দু মজুমদার


রামেন্দু মজুমদার
রামেন্দু মজুমদার

আগামী ৭ জানুয়ারী বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপি'র নেতৃত্বে ৩৬ টি রাজনৈতিক দল ও ইসলামী আন্দোলন সহ বেশ কিছু ইসলামপন্থী দল এই নির্বাচন বয়কট করেছে।

অতীতের নির্বাচনগুলোর অভিজ্ঞতায় দেখা যায় নির্বাচন বর্জনকারী এই দলগুলোর সম্মিলিত ভোট চল্লিশ শতাংশের কিছু বেশি। এই বিপুল জনগোষ্ঠীর সমর্থনপুষ্ট দলগুলির অংশগ্রহণ ছাড়া, বিশেষ করে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দু'টি দলের একটি, বিএনপি'র অংশগ্রহণ ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহণমূলক হতে যাচ্ছে তা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশ্ন উঠেছে।

পাশাপাশি বিএনপি ও নির্বাচন বর্জনকারী দলগুলোর দাবি অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করলে তা দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের চেয়ে অপেক্ষাকৃত সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হতো কিনা এই প্রশ্নটিও জোরালোভাবে নানা মহলে আলোচিত হচ্ছে।

এসব বিষয় নিয়ে কী ভাবছেন বাংলাদেশের সুশীল সমাজের প্রতিনিধিরা তা নিয়ে ভয়েস অফ আমেরিকা কথা বলেছে সুশীল সমাজের বিশিষ্ট ব্যক্তিত্বদের সাথে।

এই সাক্ষাৎকারটি নিয়েছেন প্রণব চক্রবর্তী।

সাক্ষাৎকারঃ সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার

ভয়েস অফ আমেরিকা: স্বতন্ত্র প্রার্থীদের মনোয়ন বৈধ হবার জন্য ১ শতাংশ ভোটারের সমর্থন জানিয়ে স্বাক্ষর জমা দেয়ার যে বিধান আছে তা কতটা যুক্তিসঙ্গত বা ন্যায্য?

রামেন্দু মজুমদার: এর পেছনে হয়তো যুক্তি আছে এটা, ( না হলে ) একটা উন্মুক্ত দরজা (ফ্ল্যাট গেইট) খোলা হয়ে যাবে। যে কেউ ইচ্ছা করলে দাঁড়াতে পারবে। এটা ন্যায় সঙ্গত নয়। সত্যিকার অর্থে এক ভাগ লোক স্বাক্ষর দিল কিনা পরীক্ষা করা কঠিন। সত্যিকার অর্থে এ বিধান না রাখাই ভালো।

ভয়েস অফ আমেরিকা: এই নির্বাচনটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হলে কি অপেক্ষাকৃত নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু হতো?

রামেন্দু মজুমদার: সেটা হবার কথা ছিল কিন্তু তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের অভিজ্ঞতা সুখকর নয়। তবে যে সরকারই থাকুক, নির্বাচন কমিশনকে যদি শক্তিশালী করা যায় তাদের যদি সকল ক্ষমতা থাকে আইন যেগুলো আছে সেগুলো যদি তারা প্রয়োগ করতে পারে তবেই নির্বাচন ঠিকমতো হতে পারে।

ভয়েস অফ আমেরিকা: বিএনপি-কে ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য?

রামেন্দু মজুমদার: বিএনপি তো একটা বড় দল সুতরাং বড় একটা অংশ নির্বাচনের বাইরে রয়েই গেল। বিএনপি একটা ঐতিহাসিক ভুল করেছে নির্বাচনে না এসে। আসলে আখেরে তাদেরই লাভ হতো,নির্বাচনটাও সত্যিকার অর্থেই সবার জন্য গ্রহণযোগ্য হতো। বিএনপি যে নির্বাচনে অংশ নেয় নি সে বিষয়ে একটা কিন্তু থেকে যাবেই।

ভয়েস অফ আমেরিকা: দ্বাদশ জাতীয় সংসদ কতদিন টিকে থাকবে? তিনমাস, ছ'মাস, এক বছর, পূর্ণমেয়াদ?

রামেন্দু মজুমদার: নির্বাচন হয়ে গেলে পূর্ণ মেয়াদেই টিকে থাকবে এই সংসদ।

ভয়েস অফ আমেরিকা: আপনি এবার ভোট দিতে যাবেন?

রামেন্দু মজুমদার: নাগরিক অধিকার প্রয়োগে অবশ্যই ভোট দিতে যাব।

XS
SM
MD
LG